শিশুদের চুলের যত্ন

0
149

শিশুর সুস্থতায় তার যত্নের প্রতি আমাদের বিশেষ নজর থাকে। তার সুস্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাবার, রোগ-জীবাণু মুক্ত ত্বকের জন্য নিয়মিত গোসল, স্বস্তিদায়ক পোশাক-পরিবেশ ও মানসম্পন্ন প্রসাধনীর উপর আমরা গুরুত্ব দেই। তবে এসবের বাইরে শিশুর চুলের যত্নের প্রতি আমাদের তেমন একটা খেয়াল থাকে না। এই গরমে আদরের ছোট্ট সোনামণির চুলের দিকেও খেয়াল রাখতে হবে।

শিশুর চুলের যত্ন

সব ঋতুতেই শিশুর চুলের যত্ন নেওয়া উচিত। গরমে চুলের গোড়া ঘেমে যায়। ধুলাবালু লেগে ঘামে ভিজা চুল জট বেঁধে যাওয়ার আশঙ্কা থাকে। তাই নিয়মিত পরিষ্কার না করলে মাথার ত্বকে খুশকি, ঘামাচিসহ নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে-যা শিশুর জন্য খুবই অস্বস্তির। তাদের চুলের যত্নে নিয়মিত গোসল অত্যাবশকীয়। শিশু বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শক্রমে গোসলের সঙ্গে শিশুদের চুলে শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে।

শিশুর চুলের যত্নে শ্যাম্পু

শিশুর চুলের সৌন্দর্য বজায় রাখতে গোসলে শিশুদের উপযোগী শ্যাম্পু দিয়ে ধুতে হবে। কারণ বড়দের শ্যাম্পুতে ব্যবহৃত উপাদান বাচ্চাদের জন্য সহনশীল নয়। এজন্য শিশুদের চুলে ক্রিমি শ্যাম্পু দেওয়া জরুরি, যাতে করে শিশুর চুল ঠিকমতো পুষ্টি পায়। এছাড়া শিশুদের জন্য ব্যবহার উপযোগী ‘নো টিয়ার্স’ শ্যাম্পু পাওয়া যায়। তবে একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে, এক্ষেত্রে শিশু বিশেষজ্ঞ ও চিকিৎসকের পরামর্শ জরুরি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে