শিশুদের দৃষ্টিশক্তি বাড়াতে যেসব ফল খাওয়ানো উচিত

0
21

বর্তমানে শিশুদের পড়াশোনার পাশাপাশি স্ক্রিন টাইম বেড়েই চলেছে। প্রতিদিন বাড়ছে মোবাইলে গেম আর টিভির প্রতি আসক্তিও। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার সন্তানের চোখ। আর দিন দিন বাড়ছে চশমার পাওয়ার। আর এ থেকে রক্ষা পেতে এমন কিছু ফল শিশুদের খাওয়ানো উচিত, যা আপনার সন্তানের চোখ ও স্বাস্থ্যরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই এসব ফল নিয়মিত আপনার সন্তানকে খাওয়ালে দৃষ্টিশক্তিও বাড়বে। এবং চোখের স্বাস্থ্যও ঠিক থাকবে ।

চলুন জেনে নিই, যেসব ফল খেলে দৃষ্টিশক্তি বাড়বে—

ঘরে রাখুন আম
ফলের রাজা আম। এখন আমেরই মৌসুম। আপনি এ সময় আম দিয়েই আপনার সন্তানের চোখের স্বাস্থ্য ফেরাতে পারেন। আমে রয়েছে লুটেইন ও জিয়াজ্যানথিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এই দুই অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে চোখকে রক্ষা করে। এদিকে রেটিনাতে আসা অতিরিক্ত আলো শুষে নিয়ে চোখকে ভালো রাখে। এমনকি এ দুই অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতিকর ব্লু লাইট থেকেও চোখকে সুরক্ষা দেয়। তাই গরমে সন্তানকে অবশ্যই আম খাওয়াতে ভুলবেন না।

পেঁপে রাখুন নিয়মিত
নিয়মিত ঘরে পেঁপে রাখুন। বিটা-ক্যারোটিন, ভিটামিন সি এবং ভিটামিন ই রয়েছে পেঁপেতে। এসব উপাদানই সন্তানের চোখ ভালো রাখতে সাহায্য করে। বিটা-ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। আর ভিটামিন ই’তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখকে অক্সিডেটিভ ড্যামেজের হাত থেকে রক্ষা করে। তাই সন্তানের পাতে অবশ্যই পেঁপে রাখুন নিয়মিত।

বাসায় রাখুন কমলালেবু 
কমলালেবুতে আছে ভিটামিন সি। আর এই ভিটামিনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে পেঁপের মতো চোখকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে কমলালেবু। তাতে চোখের স্বাস্থ্যও ঠিক থাকে।

কলা খাওয়ান প্রতিদিন
প্রতিদিন ঘরে কলা রাখুন। আপনার সন্তানকে প্রতিদিন কলা খাওয়ান। কারণ কলায় রয়েছে ভিটামিন এ, যা আপনার সন্তানের চোখ ভালো রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। আর কলা চোখের স্বাস্থ্যের জন্যও উপকারী। আর এতে পটাশিয়াম রয়েছে, যা আপনার সন্তানকে ড্রাই আইজের হাত থেকে রক্ষা করে। এমনকি কলা কর্নিয়াকেও সুরক্ষিত রাখে। ফলে সন্তানের দৃষ্টিশক্তিও ঠিক থাকে। সূত্র: এই সময়

দ্রষ্টব্য: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে