শীতে মোজা পরে ঘুমানো কি স্বাস্থ্যকর

0
201

শীতে কম্বল-লেপ বা অন্য চাদর দিয়েও অনেককে কষ্ট করতে দেখা যায়। অনেকে শরীর গরম রাখতে হাতমোজা, মোজা বা কানটুপি ব্যবহার করেন। তাতে অন্তত রাতে আরাম পাওয়া যায়। মোজা পরে ঘুমালে আরাম পাওয়া যায়। কিন্তু এই অভ্যাস পুরোপুরি স্বাস্থ্যকর নয়। রাতমোজা পরে ঘুমালে হৃদপিণ্ডের স্বাস্থ্যে সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া ত্বকের সমস্যাও হয়। চলুন জেনে নেই:

শরীরের তাপমাত্রা বাড়ে

ঘুমানোর সময় মোজা পরলে ৬-৮ ঘণ্টা সময় ধরে রক্তপ্রবাহ হ্রাস পায়। কাপড়ের মোজা পায়ে অতিরিক্ত তাপমাত্রা তৈরি করে যা অনেক সময় অস্বস্তির কারণ হতে পারে।

পায়ের স্বাস্থ্যের সমস্যা

মোজা পরে ঘুমালে পায়ের স্বাস্থ্যও বিঘ্নিত হয়। বিশেষত আঁটসাঁট মোজা পায়ে বাতাস চলাচল বিঘ্নিত করে। আবার নাইলন তন্তুর মোজা পায়ের ত্বকের ক্ষতি করে। অনেকদিন ব্যবহারের কারণে অনেকে মোজা পরিষ্কার করেন না। সেজন্য পায়ে সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়।

দীর্ঘক্ষণ আঁটসাঁট মোজা পায়ের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে দেয় না। ফলশ্রুতিতে পায়ে জ্বালাপোড়া থেকে শুরু করে ক্ষতও হতে পারে। সেই অস্বস্তি আপনার ঘুমের জন্য সমস্যা হতে পারে।

তাহলে মোজা বাদে আর কি উপায়ে উষ্ণ থাকা যাবে? ঘুমোনোর আগে পায়ে গরম তেল মালিশ করে নিন। কিছুক্ষণ ম্যাসাজ করুন। অবশেষে গরম পানি দিয়ে পা ধুয়ে কম্বলের ভেতর নিজেকে গুজে ফেলুন। এভাবে কিছুটা আরাম পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে