শীত মৌসুমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

0
790
শীতকালের অসুস্থতা এড়াতে মেনে চলতে হবে সাধারণ কিছু নিয়ম।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় সম্পর্কে জানানো হল।

পর্যাপ্ত ঘুম: ঘুম আর রোগপ্রতিরোধ ক্ষমতা একে অপরের সহচরী। উন্নত রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য পর্যাপ্ত ঘুম আবশ্যক। তাই ঘুমকে গুরুত্ব দিন। ঘুমের মধ্যে শরীর নিজে থেকে পুনরুজ্জিবীত হয়। দৈনিক ছয় থেকে আট ঘন্টা নিরবিচ্ছিন্ন ঘুম শরীর ভালো রাখতে সহায়ক।

নিয়ম মেনে চলা: শরীর নিয়ম মেনে চলতে পছন্দ করে; প্রকৃতিক নিয়মে তাল মিলিয়ে চলে। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠা এবং খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এটা দেহ ঘড়ির ছন্দ বজায় রাখে ও শরীর সুস্থ রাখে। পাশাপাশি মনের ভারসাম্য, হজমক্রিয়া ঠিক রাখা সর্বপরি সুস্থ থাকতে সহায়তা করবে।

খাবার: ‘আপনি তা-ই, যা আপনি খান’। খাবারের পুষ্টি উপাদান শরীরের কার্যকারিতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। প্রাকৃতিক খাবারের ওপর নজর রাখুন। বেশি করে শাক সবজি, মটর, বীজ, ও শস্য সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার প্রতিদিনকার খাবার তালিকায় রাখা উচিত।

নিয়মিত শরীরচর্চা: হাঁটাচলা, জগিং, দৌঁড়ানো, যোগ ব্যায়াম বা শরীরচর্চার ক্ষেত্রে সময় ব্যয় করতে হবে। যতই ব্যস্ততা থাকুক না কেনো স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা উচিত। সুস্থ জীবনের মূল চাবিকাঠি হল নিয়মানুবর্তিতা। তাই নিয়ম মেনে চললে দীর্ঘদিন সুস্থ থাকা সম্ভব।

মানসিক চাপ নিয়ন্ত্রণ: মানসিক চাপ শরীর, মন ও সার্বিক স্বাস্থ্যের ওপর প্রভাব রাখে। চাপ নিয়ন্ত্রণের জন্য পছন্দের কাজ, শখের কাজ, ধ্যান বা নিজের যত্ন নিতে পারেন।

মানসিক স্বাস্থ্যের প্রতি মনোযোগ দিতে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। ক্রমাগত নিজের যত্ন নেওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও স্বাস্থ্য ভালো রাখে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে