সর্দি-কাশি প্রতিরোধে লবঙ্গ

0
204

প্রকৃতিতে কমতে শুরু করেছে গরমের তেজ। ঋতু পরিবর্তনের এই সময়ে  অনেকেই নানা ধরনের সংক্রমণে ভূগছেন। বিশেষ করে সর্দি-কাশি, নাক বন্ধের সমস্যা দেখা দিচ্ছে ঘরে ঘরে। এই পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘরোয়া কিছু উপাদানের ওপর নির্ভর করতে পারেন। সেক্ষেত্রে লবঙ্গ হতে পারে দারুন উপকারী।  রান্নায় ব্যবহৃত এই মসলা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, অনেক ধরনের সংক্রমণ থেকেও রক্ষা করে।

লবঙ্গে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান পাওয়া যায়, যার মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, থায়ামিন, সোডিয়াম, ম্যাঙ্গানিজ, ফোলেট, ফাইবার, কপার, সেলেনিয়াম, ভিটামিন, জিঙ্ক এবং পটাসিয়াম। এছাড়াও, এতে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে যা শরীরের জন্য বিভিন্ন উপায়ে উপকারী।

লবঙ্গ খাওয়ার উপকারিতা-

ঠান্ডা লাগা ও সর্দি প্রতিরোধে : ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ লবঙ্গ শরীরের শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে। যার কারণে অনেক রোগের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়ে যায়। পরিবর্তিত ঋতুতে এটি চিবিয়ে খেতে হবে, কারণ এটি সর্দি, কাশি থেকে রক্ষা করে।

হজমের উন্নতি
 : যাদের পেটের সমস্যা রয়েছে, তাদের নিয়মিত লবঙ্গ চিবানো উচিত কারণ এটি হজম সংক্রান্ত সমস্যা দূর করতে পারে। লবঙ্গ হজমকারী এনজাইমের ক্ষরণ বাড়ায়, যা কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের ঝুঁকি কমায়।

লিভারের জন্য ভাল 
: লবঙ্গ শরীরে উপস্থিত টক্সিন দূর করে, তাই এটি লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে।

হাড় মজবুত হবে
 : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের হাড় দুর্বল হতে শুরু করে, এমন পরিস্থিতিতে লবঙ্গ থেকে  ম্যাঙ্গানিজ, ইউজেনল এবং ফ্ল্যাভোনয়েড পেতে পারি, যা হাড়ের ঘনত্ব বাড়ায়,  হাড়কে মজবুত করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে