সারা দেশে অবৈধ হাসপাতালের তালিকা হচ্ছে

0
702

জরুরি ভিত্তিতে সারা দেশের অবৈধ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা তৈরি হচ্ছে। তালিকা হাতে এলেই এগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। চলতি মাসেই তালিকা ধরে শুরু হবে হাসপাতাল পরিদর্শন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম এ তথ্য জানিয়েছেন। সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, জরুরি ভিত্তিতে সারা দেশে অনুমোদিত এবং অননুমোদিত বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারগুলোর তালিকা করা হচ্ছে। লাইসেন্সের বাইরে অনেক হাসপাতাল রয়েছে। এগুলোর হিসাব পেতে গত সোমবার জরুরি বৈঠকে প্রত্যেক বিভাগীয় পরিচালককে তিন কর্মদিবসের মধ্যে তাদের এলাকার সব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা দিতে বলা হয়েছে। তালিকা ধরে চলতি মাসেই এগুলো পরিদর্শন শুরু করার পরিকল্পনা রয়েছে।

গত ৯ নভেম্বর হাসপাতালের কর্মীদের ধস্তাধস্তিতে মারা যাওয়া সিনিয়র এএসপি আনিসুল করিমের বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘একজন পুলিশ অফিসার এভাবে মারা যাবেন, তা কারোরই কাম্য নয়। এ ঘটনার জন্য আমরা অনুতপ্ত। ওই প্রতিষ্ঠানটি বন্ধ করে দিয়েছি। হাসপাতালের নামে যা চলছিল তার কোনো অনুমোদন ছিল না। তারা বলছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর থেকে অনুমোদন ছিল, কিন্তু স্বাস্থ্য অধিদফতর থেকে অনুমোদন ছিল না। কিন্তু মানসিক চিকিৎসা করতে হলে অবশ্যই স্বাস্থ্য অধিদফতর থেকে অনুমোদন নিতে হবে।’ মাইন্ড এইডে যাওয়ার আগে ওই পুলিশ কর্মকর্তা জাতীয় মানসিক স্বাস্থ্য হাসপাতালে সঠিক চিকিৎসা পাননি- এমন অভিযোগ প্রসঙ্গে মহাপরিচালক বলেন, ‘এ সম্পর্কে আমার কাছে তথ্য নেই। এমনটা হলে অবশ্যই বিচার হবে।’ অননুমোদিত হাসপাতালে এমন মৃত্যু বন্ধে স্বাস্থ্য অধিদফতর কী করছে- এমন প্রশ্নে মহাপরিচালক বলেন, ‘সব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করতে আমরা জরুরি বৈঠক করেছি। একটা কমিটি করেছি। প্রতি এলাকার সিভিল সার্জনদের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে আমরা এটা একা করতে পারব না, পুলিশের সাহায্য লাগবে, ম্যাজিস্ট্রেটের সাহায্য লাগবে। তাই প্রশাসনকে জানানো হয়েছে। আশা করছি তাদের নিয়ে এ মাসের মধ্যেই শুরু করতে পারব।’

তিনি জানান, সারা দেশে লাইসেন্সপ্রাপ্ত মোট ৬ হাজার ৬৭টি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে হাসপাতাল ২ হাজার ১৩০টি, ডায়াগনস্টিক সেন্টার ৩ হাজার ৮৫৬টি ও ব্লাড ব্যাংক ৮১টি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে