৪০ ঊর্ধ্ব নারীরা কোভিড পরবর্তী জটিলতায় বেশি ভোগেন: গবেষণা

0
742

নারী, যাদের বয়স ৪০ বা ৫০ এর কোটায় তারা কোভিড১৯ থেকে সেরে উঠলেও দীর্ঘমেয়াদে ক্লান্তি, শ্বাসকষ্ট এবং মাথা ঘোরার মত নানা জটিলতায় ভোগেন বলে নতুন দুই গবেষণায় দেখা গেছে।

যুক্তরাজ্যে করা ওই গবেষণা দুটির প্রতিবেদন বুধবার প্রকাশ করা হয়।

একটি গবেষণায় দেখা যায়, পাঁচ মাস আগে হাসপাতাল ছাড়া কোভিড-১৯ আক্রান্ত মধ্য বয়সের নারী যারা শেতাঙ্গ এবং যাদের ডায়বেটিস, ফুসফুসে সমস্যা বা হৃদরোগ আছে তারা সুস্থ হয়ে উঠার পরও দীর্ঘমেয়াদে নানা শারীরিক জটিলতায় ভোগার কথা বেশি বলছেন।

গবেষকদের একজন লিচেস্টার ইউনিভার্সিটির রেসপারেটরি মেডিসিনের অধ্যাপক ক্রিস ব্রাইটলিং বলেন, ‘‘আমরা গবেষণায় দেখতে পেয়েছি, যারা সবচেয়ে দীর্ঘমেয়াদে গুরুতর শারীরিক ‍নানা জটিলতায় ভুগছেন তারা সাধারণ শেতাঙ্গ নারী, যাদের বয়স ৪০ থেকে ৬০ এর মধ্যে। তাদের শরীরে দীর্ঘমেয়াদে অন্তত দুইটি জটিলতার উপসর্গ দেখা গেছে।”

আরেকটি গবেষণায় (আইএসএআরআইসি) দেখা গেছে কোভিড-১৯ এ আক্রান্তের পর সুস্থ হয়ে উঠা ৫০’র কম বয়সের নারীরা পুরুষদের তুলনায় দীর্ঘ সময় ধরে অধিক শারীরিক জটিলতায় ভুগছেন। এমনকি তাদের আগে তেমন কোনো রোগ না থাকার পরও।

গবেষকদের একজন এডিনবরা ইউনিভার্সিটির ক্লিনিক্যাল রিসার্চ ফেলো টম ড্রেক বলেন, ‘‘কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠার পরও মানবদেহে এর দীর্ঘমেয়াদী গভীর প্রভাব থেকে যাওয়ার বিষয়টি দিন দিন স্পষ্ট হয়ে উঠছে।

‘‘আমরা অল্পবয়সের নারীদের বেলাতেও বেশিরভাগ ক্ষেত্রে দীর্ঘমেয়াদে নানা জটিলতায় ভোগার বিষয়টিও খুঁজে পেয়েছি।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে