৫৮ টাকায় করা যাবে ৪ হাজার টাকায় এমআরআই!

0
664

অর্থনৈতিকভাবে দুর্বলরা অনেকক্ষেত্রেই চিকিৎসা করানো থেকে পিছিয়ে আসেন। কারণ কোনও রোগ হলে চিকিৎসকের কাছে গেলে এত ধরণের রোগ নির্ণয়ের পরীক্ষার পরামর্শ তারা দেন যে কোনওভাবই তা করানোর আর্থিক সম্বল জোগাড় করে উঠতে পারেন না। রোগ নির্ণয়ের জন্য পরীক্ষার কোন বিকল্পও নেই। যেকোনও প্রাইভেট ল্যাবরেটরিতে এমআরআই করাতে সবচেয়ে কম হলেও সাড়ে তিন থেকে চার হাজার টাকা লাগে। পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লিতে এবার মাত্র ৫৮ টাকায় করানো যাবে এমআরআই। এশিয়ায় এটিই সবচয়ে কম টাকায় রোগ নির্ণয়ের বিভিন্ন পরীক্ষা করানোর ব্যবস্থা। এই ব্যবস্থাটি করেছে দিল্লির গুরুদুয়ারা বাংলা সাহিব। সেখানকার প্রেসিডেন্ট মনজিন্দর সিং সিরসা জানিয়েছেন মাত্র ৫৮ টাকায় করানো যাবে এমআরআই।
গুরু হরকৃষাণ হাসপাতাল চত্বরে একটি ডায়ালিসিস সেন্টারও তৈরি হয়েছে। ডায়ালিসিস করতে যেখানে এক একবারে কয়েক হাজার টাকা লাগে সেখানে তাদের মাত্র ৬০০ টাকা দিয়েই দুঃস্থ মানুষরা ডায়ালিসিস করাতে পারবেন।
৬ কোটি টাকার মেশিন ইতিমধ্যেই হাসপাতালে দান করা হয়েছে। যাতে ৪টি ডায়ালাইসিস মেশিন, আলট্রা সাউন্ড মেশিন, এক্সরে মেশিন, এমআরআই মেশিনও রয়েছে। ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিং সার্ভিসেস মাত্র ৫০ টাকায় পাওয়া যাবে। আর এমআরআই স্ক্যান করতে লাগবে ৯২৫ টাকা।
চিকিৎসকদের একটি বিশেষ কমিটি তৈরি করা হয়েছে যারা সিদ্ধান্ত নেবেন যে কনসেশন কারা পাবেন, জানিয়েছেন সিরসা।

সূত্রঃ সময় টিভি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে