৭ দিনের মধ্যেই শেষ টিকার মজুদ

0
575

দেশে সাত দিনের মধ্যেই শেষ হচ্ছে করোনা টিকার মজুদ। এখনই অনেক কেন্দ্রে মিলছে না প্রয়োজনীয় ডোজ। ফলে টিকা না পেয়ে ফেরত যেতে হচ্ছে অনেককে। দেশে কবে টিকা আসবে তাও বলতে পারছে না স্বাস্থ্য স্বাস্থ্য অধিদপ্তর। তবে যে কোন উৎস থেকে অন্তত ২০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা সংগ্রহের চেষ্টা চলছে।

জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট সহকারী অধ্যাপক ডা. দিলির জামাল জানান, শনিবার জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটে টিকার জন্য আগের দিন এসএমএস করা হয় ৭০০ জনকে। কিন্তু টিকা বরাদ্দ আসে মাত্র ৪০০ ডোজ। অনেক মানুষ অপেক্ষায় থাকায় আরো দুইশ ডোজ আনা হলেও শেষ পর্যন্ত ফেরত গেছেন অনেকে।

টিকা ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ মানুষ। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৪ লাখ। এখনো ঘাটতি ১৪ লাখ ডোজ। সরকারের হাতে থাকা ১০ লাখ টিকা শেষ হবে এ সপ্তাহেই। আপাতত দ্বিতীয় ডোজ পাচ্ছেন না প্রায় ১৪ লাখ মানুষ। আপাতত জোর প্রচেষ্টা, দ্বিতীয় ডোজের জন্য অন্তত ২০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা সংগ্রহ করা।

চীন, রাশিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা করছে সরকার। উৎপাদনের প্রস্তুতিও চলছে। এ মাসের শেষে জাতিসংঘের টিকাজোট কোভ্যাক্স থেকে আসছে ফাইজারের এক লাখ ডোজ টিকা। দুই ডোজ করে এই টিকা পাবেন ৫০ হাজার মানুষ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে