​বিশ্বে করোনায় আক্রান্ত ১৭ কোটি ছাড়াল

0
641

মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্ববাসী। দিন যত যাচ্ছে ততই বেড়ে চলছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। এরই মধ্যে করোনার টিকা আবিষ্কার হলেও তার খুব একটা সুফল মিলছে না। বিশ্বে করোনাভাইরাসে এ পর্যন্ত ১৭ কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৫ লাখ ৩৭ হাজারেরও বেশি।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানি নিয়ে ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছে আরো ১১ হাজার ৮৯৭ জন। এ সময় নতুন করে আক্রান্ত হয়েছে পাঁচ লাখ দুই হাজার ৬৬৯ জন। এ পর্যন্ত বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩৫ লাখ ৩৭ হাজার ৫৪৯ জন। আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি এক লাখ ২৫ হাজার ৩০৯ জন। এদের মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ২১ লাখ তিন হাজার ৩০৫ জন।

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। দুই পরিসংখ্যানেই তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৪০ লাখ ২২ হাজার ৬৫৭ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ আট হাজার ৯৬১ জন। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে দুই কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৪৩১ জন। দেশটিতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ২২ হাজার ৩৮৪ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৬৩ লাখ ৯২ হাজার ৬৫৭ জন সংক্রমিত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে চার লাখ ৫৯ হাজার ১৭১ জন। আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৬ লাখ ৪৬ হাজার ৮৯৭ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ নয় হাজার ২৯০ জন।

শীর্ষ তালিকার পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫২ লাখ ২৮ হাজার ৩২২ জন। এর মধ্যে মারা গেছে ৪৭ হাজার ১৩৪ জন। এ ছাড়া আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম ও জার্মানি ১০ম স্থানে রয়েছে।

এ দিকে আক্রান্তের তালিকায় ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর দিক থেকে শীর্ষ তালিকার চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৪ লাখ আট হাজার ৭৭৮ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ২৩ হাজার ৬৮ জন। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। সূত্র: ওয়ার্ল্ডোমিটার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে