স্তন ক্যান্সারে সবচেয়ে বেশি ঝুঁকিতে গ্রামের নারীরা

0
272

স্তন ক্যান্সারের ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এ ঝুঁকির মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন গ্রামের নারীরা। বাংলাদেশে নারীরা যেসব ক্যান্সারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যান্সার শীর্ষে।

দেশের স্তন ক্যান্সারের রোগীর মধ্যে ৯৮ শতাংশই নারী। প্রতি বছর প্রায় ২০ হাজার নারী এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। বিশ্বে প্রতি ৮ জনে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

বুধবার (৯ নভেম্বর) সুইডেন অ্যালামনাই নেটওয়ার্ক বাংলাদেশ আয়োজিত ‘ব্রেস্ট ক্যান্সারের প্রাদুর্ভাব, প্রতিরোধ ও ব্যবস্থাপনা’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানিয়েছেন গবেষক ও বিশেষজ্ঞরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খন্দকার মোকাররম হোসেন বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয় এ সেমিনার। ‘ইকো ফিকা’ উৎসব উপলক্ষে আয়োজিত এ সেমিনারে দেশ-বিদেশের চিকিৎসক, গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল, বিশেষ অতিথি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং আলোচক হিসেবে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট হাসপাতালের অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রুশকীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক মুস্তাক ইবনে আইয়ুব উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে