গরমে ওজন ঝরাতে যেসব বিষয় মাথায় রাখা প্রয়োজন

0
28

এক ঈদ তো চলেই গেল, আরেক ঈদ আসতে এখনো মাস দুয়েক সময় আছে হাতে। এই সময়টা অনেকে ব্যয় করতে চাচ্ছেন ওজন ঝরানোর পেছনে। এ জন্য কেউ কেউ আনছেন খাদ্যতালিকায় পরিবর্তন, আবার কেউ কেউ মনোযোগী হচ্ছেন শরীরচর্চার দিকে। এত কিছুর পরও কোনো পরিবর্তন পাচ্ছেন না অনেকেই।

আসলে পরিবর্তন হলো সময়সাপেক্ষ ব্যাপার। তবে ঈদের আগেই ওজন ঝরিয়ে ফেলতে চাইলে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

১। আবহাওয়ার কথা মাথায় রেখে প্রচুর পানি পান করতে হবে।

তাপপ্রবাহের এই সময়টাতে শুধু শরীর ঠাণ্ডা রাখার জন্যই নয়, শরীর থেকে দূষিত পদার্থ দূর করার জন্যও প্রচুর পানি পান করতে হবে। এ ছাড়া বিপাকহার বৃদ্ধিতে পর্যাপ্ত পানি সাহায্য করে। এতে করে ওজনও নিয়ন্ত্রণে থাকে। শুধু পানি নয়, ডিটক্স ওয়াটার, ডাবের পানি ইত্যাদিও খেতে পারেন।

কিন্তু সোডাযুক্ত পানি, জুস প্যাকেটজাত পানীয় এসব এড়িয়ে চলাই ভালো। এতে বিদ্যমান অতিমাত্রার চিনির জন্য ওজন ঝরার বদলে বেড়ে যেতে পারে।

২। তীব্র গরমে হজমের সমস্যা সাধারণত বেড়ে যায়। এ ক্ষেত্রে খাদ্যতালিকায় প্রোবায়োটিকের পরিমাণ বাড়াতে পারেন। চাইলে দই খেতে পারেন। যা হজমে সহায়তা করে।

৩। গরমের সময় বাজারে নানা রকম ফলমূল পাওয়া যায়। ওজন ঝরাতে সাধারণত ফল বেশি খেয়ে থাকি আমরা। তবে পুষ্টিবিদদের মতে, এখানেও বেছে খেতে হবে একটু। ক্যালরি কম কিন্তু পানির পরিমাণ বেশি এমন ফল যুক্ত করুন খাদ্যতালিকায়। যেমন শসা, তরমুজ ইত্যাদি জাতীয় ফল।

৪। মসলার ক্ষেত্রেও মানতে হবে কিছু বিষয়। যেমন তীব্র গরমে বেশি মসলাযুক্ত খাবার না খাওয়াই ভালো। বেশি মসলাযুক্ত খাবার শরীর গরম করে এবং হজমে সমস্যা করে।

এ ছাড়া আরো কিছু নিয়ম মেনে চলতে হবে। এক দিন সব নিয়ম ঠিকঠাক করে মেনে চললেন, কিন্তু আরেক দিন ইচ্ছামতো বাইরের খাবার খেলেন, তাহলে কিন্তু লাভ নেই। ওজন ঝরাতে কম করে হলেও টানা এক মাস এসব নিয়ম মেনে চলতে হবে। তবেই ঝরবে ওজন।

সূত্র : অনন্দবাজার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে